শ্রীশ্রীনারদ ভগবান

শ্রীশ্রীনারদ ভগবান

এই সম্প্রদায়ের তৃতীয় গুরু হলেন শ্রীশ্রীনারদ। তিনিও সনকাদি ঋষিণের মতন ব্রহ্মার অন্যতম মানস পুত্র ছিলেন। তিনি ব্রহ্মার কন্ঠদেশ থেকে আবির্ভূত হয়েছিলেন। শাস্ত্রে উল্লেখিত আছে –

কন্ঠদেশাচ্চ নারদঃ (ব্রহ্মবৈবর্ত পুরাণ, ব্রহ্ম খন্ড, ৮।২৬)

এবং কন্ঠদেশ থেকে নারদ উৎপন্ন হলেন।

সম্প্রদায়ের গ্রন্থ মন্ত্রার্থরহস্যটীকাতে তাঁর সম্বন্ধে লেখা আছে –

নরস্য সম্বন্ধি নারম্ অজ্ঞানং দহতীতি নারদঃ।

অর্থাৎ – নর সম্বন্ধীয় নার অর্থাৎ অজ্ঞানকে দগ্ধ করেন বলেই তাঁর নাম নারদ।

জন্ম থেকেই নারদ ঋষির স্বভাবতঃ বৈরাগ্য, পরাভক্তি, শাস্ত্রজ্ঞান, ও তত্ত্বজ্ঞান ছিল। সেই জন্য তিনিও জ্যেষ্ঠ ভ্রাতা সনকাদিঋষিদের মতনই বিবাহ করে সন্তান উৎপন্ন করে সৃষ্টি বিস্তারে অনিচ্ছা প্রকাশ করলেন এবং তিনিও মুক্তি পাবার জন্য ইচ্ছুক ছিলেন। ব্রহ্মা তখন কুপিত হয়ে তাঁকে অভিশাপ দিয়ে বললেন – “পিতার আদেশ অবমাননা করার জন্য তুমি কামুক, স্ত্রৈণ, তত্ত্বজ্ঞান-রহিত হয়ে পঞ্চাশটি সুন্দরী স্ত্রীদের সাথে দিব্য লক্ষযুগ গন্ধর্ব জীবন অতিবাহিত করবে। তখন তোমার নাম হবে উপবর্হন। গন্ধর্ব জীবন শেষ হলে তুমি মনুষ্য জন্ম ও শূদ্রত্ব প্রাপ্ত হয়ে দাসীপুত্র হয়ে জন্ম নেবে।” পিতার অভিশাপ শুনে নারদও ক্রোধিত হয়ে ব্রহ্মাকে বল্লেন যে, “পিতা হয়ে যখন তুমি পুত্রকে অভিশাপ দিলে তখন আমিও তোমাকে অভিশাপ দিচ্ছি যে – তিন কল্পকাল তোমার কোন পূজা হবে ন।”

যাই হোক্, পিতা ব্রহ্মার অভিশাপে নারদ এক গন্ধর্বরাজের গৃহে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা সমস্ত গন্ধর্বগণের মধ্যে অতুল ঐশ্বর্যশালী, শ্রেষ্ঠ মহাত্মা ছিলেন। নারদের মাতার নাম ছিল সুশীলা। তাঁরা পুত্রহীন ছিলেন এবং পুত্রের কামনায় তাঁরা নিজ গুরু বশিষ্ঠের শরণাপন্ন হলেন। গুরুদেবের আদেশে তাঁরা দিব্য শতবর্ষকাল অনাহারে তপস্যা করলেন এবং তার ফলে ভগবান শংকরের নিকট তাঁরা হরিভক্তি প্রার্থনা করলেন এবং একটি বৈষ্ণব পুত্রেরও বর প্রার্থনা করলেন। মহাদেব বল্লেন, “তোমার প্রার্থনানুসারে প্রথম বরে তুমি হরিভক্তি ও হরিদাস্য প্রাপ্ত করবে এবং দ্বিতীয় বরে তুমি একটি দীর্ঘজীবী, গুণবান, সদা সুস্থির যৌবন, অতি সুন্দর, জ্ঞানী, গুরুভক্ত, জিতেন্দ্রিয় ও গন্ধর্বরাজ শ্রেষ্ঠ পরম বৈষ্ণব পুত্র লাভ করবে।”

ভগবান শিবের বরের ফলস্বরূপ গন্ধমাদন পর্বতে সুশীলার গর্ভ থেকে একটি পুত্রের জন্ম হয়। কুলগুরু বশিষ্ঠ তাঁর নামকরণ করলেন, “উপবর্হন”। অর্থাৎ – পূজনীয়পুরুষগণের মধ্যে সেই বালক সর্বশ্রেষ্ঠ হবে বলে তার নাম হল উপবর্হন। যথা কালে উপবর্হন গুরু বশিষ্ঠের নিকট হরি মন্ত্র প্রাপ্ত হয়ে গন্ডকী নদীর তীরে কঠোর তপস্যা আরম্ভ করলেন। সেই সময় তাঁর রূপ ও লাবণ্য দেখে গন্ধর্বপত্নীগণ মুগ্ধ হয়ে গেলেন এবং তীব্র তপস্যা করে তাঁরা যোগবলে দেহ ত্যাগ করলেন এবং গন্ধর্বরাজ চিত্ররথের গৃহে তাঁর কন্যারূপে সেই পঞ্চাশজন জন্ম গ্রহণ করেন। পিতার আদেশে সেই কন্যাগণ যথা কালে উপবর্হনকে পতিরূপে বরণ করে সানন্দে জীবন যাপন করতে লাগলেন। এই ভাবে তিনলক্ষ বৎসর অতিবাহিত হয়।

এক দিন উপবর্হন সস্ত্রীক পুষ্করে গমন করেন। সেখানে ব্রহ্মা সহ সমস্ত দেবতাগণ রম্ভার নৃত্য দর্শন করছিলেন। রম্ভাকে নৃত্য করতে দেখে উপবর্হন কামবশে অধৈর্য হয়ে পড়লেন এবং সেটা লক্ষ্য করে ব্রহ্মা ক্রুদ্ধ হয়ে তাঁকে অভিশাপ দিলেন যে, “তুমি এবার মনুষ্য যোনিতে মর্ত্যলোকে জন্ম গ্রহণ করবে ও শূদ্রত্ব প্রাপ্ত হবে।” এই অভিশাপে লজ্জিত হয়ে উপবর্হন ব্রহ্মার সেই সভায় যোগবলে প্রাণ ত্যাগ করলেন। কিন্তু তখনও তাঁর সহস্র বছর আয়ু অবশিষ্ট ছিল। পতির এই গতিতে চিত্ররথের কন্যা মালাবতী রোদন করতে লাগলেন এবং কুপিত হয়ে বল্লেন যে, “দেবতাগণ যদি আমার পতিকে পুনর্জীবিত না করেন তা হলে আমি তাদেরকে ভীষণ অভিশাপ দেব।” ব্রহ্মা আদি দেবগণ ভীত হয়ে শ্রী বিষ্ণু শরণাপন্ন হলেন। শ্রী হরি একটি ব্রাহ্মণ বালকের রূপ ধারণ করে মালাবতীর নিকট উপস্থিত হলেন এবং মালাবতীর প্রতি প্রসন্ন হয়ে উপবর্হনকে পুনরায় জীবিত করলেন।

অতঃপর উপবর্হনের মৃত্যুকাল উপস্থিত হলে তিনি দেহ ত্যাগ করে পরের জন্মে পৃথিবীতে একটি ব্রাহ্মণের ঔরসে শূদ্রার গর্ভে মনুষ্যদেহ ধারণ করে জন্ম গ্রহণ করেন। এদিকে উপবর্হন কান্যকুব্জ দেশে দ্রুমিল নামক এক গোপরাজের পত্নী কলাবতীর গর্ভে জন্ম গ্রহণ করলেন। কলাবতী স্বামীর দোষে বন্ধ্যা ছিলেন। একদা কলাবতী স্বামীর আদেশ অনুসারে কাশ্যপ মুনির নিকট উপস্থিত হয়ে পুত্র কামনা করলে মুনি কলাবতীকে তিরস্কার করলেন। সেই সময় সেই পথ দিয়ে অপ্সরা মেনকা যাচ্ছিল যাকে দেখে মুনির বীর্যপাত হল। কলাবতী তৎক্ষণাৎ সেই মুনির বীর্য ধারণ করে গৃহে প্রত্যাবর্তন করে স্বামী দ্রুমিলকে সমস্ত বৃত্তান্ত বললেন। সেটা শুনে গোপবংশজাত রাজা দ্রুমিল আনন্দে সর্বস্ব দান করে বদরিকা আশ্রমে গমন করে একমাস তপস্যার পর যোগ বলে প্রাণ ত্যাগ করলেন। স্বামী চলে গেলে কলাবতী অগ্নি প্রবেশ করে প্রাণ ত্যাগ করতে উদ্যত হলে এক ব্রাহ্মণ তাকে রক্ষা করেন এবং নিজ গৃহে নিয়ে যান। সেখানে কলাবতী একটি পুত্র প্রসব করলেন। কলাবতীর পুত্র পরমসুন্দর জ্ঞানবান ও জাতিস্মর ছিলেন। গৃহস্বামী ব্রাহ্মণ কলাবতীকে কন্যার ন্যায় পালন করতে লাগলেন। একবার সেই ব্রাহ্মণের গৃহে তেজস্বী সনকাদিঋষি চারিজন আগমন করলেন। নারদ তাঁদের সেবা করলেন ও তাঁদের উচ্ছিষ্ট ভোজন করলেন। সনৎকুমার নারদকে কৃষ্ণমন্ত্র প্রদান করলেন। তখন গৃহস্বামী ব্রাহ্মণ ও কলাবতীর আজ্ঞা অনুসারে নারদ ব্রাহ্মণকুমারের দাস হলেন। কিছুদিন পরে কলাবতী কাঠ সংগ্রহ করতে গিয়ে বনে গেলেন যেখানে তিনি সর্পাঘাতে দেহ ত্যাগ করলেন। তারপর শিশু নারদ চারজন কুমারদের সাথে ব্রাহ্মণের গৃহ থেকে প্রস্থান করলেন। ঋষিগণ কৃপা পূর্বক তাকে তত্ত্ব জ্ঞান প্রদান করলেন ও তারপর নারদ গঙ্গার তীরে বিষ্ণু মন্ত্র জপ করতে লাগলেন। প্রায় এক সহস্র বছর অনাহারে তপস্যা করার পর নারদ বালকরূপি শ্রীকৃষ্ণকে দর্শন করতে লাগলেন। পরন্ত একদিন সে রূপ অদৃশ্য হয়ে গেল এবং নারদ রোদন করতে লাগলেন। তখন আকাশবাণী হল যে, “নারদ, তুমি এই মূর্তি দর্শন করতে পারবে না। তোমার এই দেহ অবসান হওয়ার পর যখন তুমি দিব্যদেহ লাভ করবে, তখন তুমি আবার গোবিন্দকে দর্শন করতে সক্ষম হবে।” সেই বাণী স্মরণ করে নারদ রোদন বন্ধ করে শেষ জীবন শ্রীকৃষ্ণের ধ্যানে অতিবাহিত করলে মনুষ্য শরীর ত্যাগ করে ব্রহ্মার শাপ থেকে মুক্ত হলেন। যখন তিনি পুনরায় ব্রহ্মার পুত্র রূপে জন্ম গ্রহণ করলেন তখন ব্রহ্মা নারদকে সৃষ্টি কার্যে যোগদান করতে বললেন। তিনি বললেন যে, মনুবংশজাত রাজা সৃঞ্জয়ের কন্যা রত্নমালা তাঁকে পতিরূপে পাবার জন্য তপস্যা করছেন। তার তপস্যা বৃথা হবার নাই। নারদ পিতার অনুমতি নিয়ে প্রথমে বদরিকা আশ্রমে গিয়ে তাঁর প্রথম গুরু শিবের নিকটে গেলেন। শিবের কাছে আদেশ প্রাপ্ত হয়ে তিনি নর-নারায়ণ ঋষিদ্বয়ের নিকট নিজের সমস্ত অভিলাষিত বিষয় ও লীলা শ্রবণ করেন। তারপর পিতার আজ্ঞা পালন করে তিনি যথা সময়ে রত্নমালাকে বিবাহ করেন। বহু কাল বিবাহিত জীবন অতিবাহিত করার পর একদা ব্রহ্মলোকে একটি বটবৃক্ষের তলায় তাঁর ঋষি সনৎকুমারের সঙ্গে সাক্ষাত হয়। ঋষি তাঁকে মোহমায়া, বিষয়বন্ধন ইত্যাদি আত্মজ্ঞান প্রতিবন্ধক পরিত্যাগ করে ভারতবর্ষে তপস্যা করে শ্রীকৃষ্ণকে ভজনা করার উপদেশ প্রদান করেন এবং সর্বশ্রেষ্ঠ কৃষ্ণ মন্ত্র প্রদান করেন। নারদ সেই উত্তম মন্ত্র প্রাপ্ত হয়ে গৃহস্থাশ্রম পরিত্যাগ করেন এবং ভারতে তপস্যা রত হলেন। এইখানেই নারদ শ্রী হরিকে স্মরণ করতে করতে নিজের দেহ পরিত্যাগ করেন এবং শ্রী ভগবানের পাদপদ্মে বিলীন হয়ে গেলেন। নারদ হলেন দিব্য জীব যিনি ব্রহ্মার আশীর্বাদ প্রাপ্ত হয়ে দিব্য দেহ প্রাপ্ত হয়ে অবাধ গতিতে সর্বত্র গমন করেন এবং তিনি প্রতি যুগে অবতীর্ণ হয়ে অসংখ্য জীবের কল্যাণ বিধান করেন।

CONTINUE READING
Share this post
Come2theweb